ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মা, তুমি কি জানো আমি তোমাকে কতটা ভালোবাসি?  


গো নিউজ২৪ | ফারজানা আক্তার প্রকাশিত: মে ১৩, ২০১৮, ১১:৫২ এএম
মা, তুমি কি জানো আমি তোমাকে কতটা ভালোবাসি?  

একটা মাইন্ড গেইমের সাথে সবার মোটামুটি পরিচয় আছে। গেমটা হলো, আপনি নৌকায় করে কোথাও যাচ্ছেন অথবা খুব বিপদে আছেন। সেই নৌকায় কিংবা বিপদে আপনার সঙ্গী দুইজন এবং আপনাকে নিয়ে মোট তিনজন। মনে করুন, আপনার বাবা এবং মা আপনার সঙ্গী। এখন নৌকা ডুবে যাচ্ছে অথবা সেই বিপদে এমন এক অবস্থা যে আপনি শুধুমাত্র একজনকে বাঁচাতে পারবেন। আপনি কাকে বাঁচাবেন? আপনার মাকে, নাকি আপনার বাবাকে?

এই গেমটা হুমায়ূন আহমেদ স্যারও খেলতেন নিষাদ নিনিতের সাথে। তার কোনো একটা বই বা কলামে পড়েছিলাম, কোথায় পড়েছি ঠিক মনে নেই। তিনি যতবার নিষাদ,নিনিতের সাথে এই গেমসটা খেলতেন, ততবার তারা চেঁচিয়ে বলতো, 'বাবা, মাকে বাঁচাও। ' এই গেমসটা আমি হুমায়ূন আহমেদ স্যারের লেখা থেকেই প্রথম জানি। এখন আপনি বলেন তো, আপনি এমন বিপদে থাকলে আপনি কাকে বাঁচাবেন? আপনার মাকে, নাকি বাবাকে?

এখন আমি আমার কথা বলি। আমি চোখ বন্ধ করে আমার মাকে বাঁচাবো। তার মানে এই নয় যে, আমি আমার বাবাকে ভালোবাসি না। আমি আমার বাবার জন্য দুনিয়ার সব সুখ ত্যাগ করতে পারি, আর মায়ের জন্য আমার পুরো জীবনটাই। আরো ভালো করে বুঝিয়ে বলতে বললে বলবো, বাবা আমার ডান চোখ, আর মা আমার বাম চোখ। ডান চোখের থেকে বাম চোখে আমি একটু বেশিই দেখতে পারি, ভরসাও বেশি করি বাম চোখে। আমার কাছে আমার দুইটি চোখই প্রিয়, কিন্তু বাম চোখে আস্থা বেশি, এই যা। 

যেহেতু আমি মা আর বাবা দুইজনকেই খুব ভালোবাসি, তাহলে বিপদের সময় চার পাঁচ না ভেবে চোখ বন্ধ করে মাকেই কেন বাঁচাবো? আমার মা শুধু মা নন! সে এক অন্য ব্যাপার-স্যাপার। সবার তো একজন বন্ধু থাকে, যাকে যখন তখন ফোন দিয়ে নিজের দুঃখ কষ্ট, আনন্দ - বেদনার সকল কথা এক নিঃশ্বাসে বলে ফেলা যায়। আমার মা আমার তেমনি একজন। আমার মা নিজে খুব ভয় পায় কিন্তু আমাকে সকল বিষয়ে সাহস দেয়।  আমরা তিন ভাই-বোন পড়াশোনা করেছি বা তারা এখনো করছে, এর সকল ক্রেডিট আমার মায়ের। আমরা কোন কোন স্যারের কাছে প্রাইভেট পড়েছি, কোন শিক্ষক পরিবর্তন করেছি আমার বাবা হয়তো সবার নাম বলতেও পারবে না।  কিন্তু আমার মা মাসে মিনিমাম দুইবার হলেও সকল শিক্ষকের সাথে দেখা করেছেন। 

মধ্যবিত্ত পরিবার আমাদের। বাবাকে ছুটতে হয়েছে অর্থের পিছনে। সাথে করেন রাজনীতি। বাবাকে খুব একটা দোষ দিবো না তিনি আমাদের যতটুকু পারেন সময় দেওয়ার চেষ্টা করেন। কিন্তু সব চেষ্টা তো সফলভাবে সফল হয় না। বাবাও আমাদের বন্ধু কিন্তু মা আমাদের বেষ্ট ফ্রেন্ড। ১৪বছর বয়সে বউ হয়ে এসে ছোট ছোট দেবর ননদকে বড় করেছেন। নিজ হাতে সবার বিয়ে দিয়েছেন। কে কেমন সংসার করছে, কার কি সমস্যা হচ্ছে, কার কি সমাধান একা হাতে এখনো সব দেখে বেড়াচ্ছেন। আমার বাবা হয়তো ভুলেই গেছেন তার মায়ের মানে আমার দাদীর কোন খাবারটি প্রিয় ছিলো বা তার কি অসুখ আছে। কিন্তু আমার মা গড়গড় করে সব বলে দিতে পারবে। বাবা এতটা রিলাক্স কারণ আমার মা খুব দায়িত্ববান।

আমার বিয়ের পর আমি নতুন পরিবেশে, নতুন মানুষের সাথে খুব একটা মানিতে নিতে পারছিলাম না। একটু সমস্যা হচ্ছিলো। আমার সকল সমস্যা আমি আমার মাকে শেয়ার করলাম। আমার মা শুনলেন কিন্তু ট্রিপিক্যালভাবে আমাকে বলেননি , 'মেয়েদের মানিয়ে নিতেই হবে।' তিনি আমার সকল কথা শুনে শুধু বললেন একটু সময় নাও। সব ঠিক হয়ে যাবে। এরপরও যদি ঠিক না হয় তখন ব্যাপারটা দেখছি। আসলেই তাই, আমি নিজের মতো একটু সময় নিলাম, আমার সকল সমস্যা দূর হয়ে গেলো। 

আমার ফোনে প্রয়োজন ছাড়া বাইরের কোন ফোন আসে না।  সারাদিন আমি কি করলাম! ঠিক সময়ে খেয়েছি  কিনা! বাসায় ফিরলাম কিনা  সকল বিষয়ে তার জানা চাই। আমার ফোনে কারো ফোন আসুক বা না আসুক আমার মা'র ফোন ঠিকই আসবে। যত ঝড়, বন্যা, যাই হয়ে যাক আমার মা আমাকে ফোন দিবেই। সংসার হয়েছে আমার, কারো পরিবারের বউ হয়েছি আমি, কিন্তু সেই ছোট্ট বেলা থেকে মা যেমন কেয়ারিং করে আসছে এখনো ঠিক তেমনটাই রয়েছে। আমার শশুর আমাকে বলেছিলো, "তোমার মা তোমাকে খুব ভালোবাসে, তাই না? এমনভাবে খোঁজ খবর নিতে তো আমি কোন মা বাবাকে দেখি নি!" শশুরের কথা শুনে আমি শুধু হেসেছিলাম। হ্যাঁ! এই কথাটা আমি জোর গলায় বলতেই পারি আমার মা আমাকে খুব ভালোবাসেন। একটু বেশিই ভালোবাসেন। আমি তাকে কতটা ভালোবাসি সেটা বলতে পারবো না, কিন্তু তিনি আমাকে কতটা ভালোবাসেন সেটা আমি জানি। মা, তুমি কি জানো আমি তোমাকে কতটা ভালোবাসি?

গোনিউজ২৪/এআর

মতামত বিভাগের আরো খবর
নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ